History
History

কলেজ ইতিহাস ও পরিচিতি

          বাংলাদেশের কমার্শিয়াল ইনস্টিটিউট গুলোর মধ্যে ফেনী গভ: কমার্শিয়াল ইনস্টিটিউট অন্যতম শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান। এটি বৃহত্তর নোয়াখালীর একমাত্র এবং একক ভাবে সরকারি ব্যবসায় শিক্ষার প্রতিষ্ঠান। এর রয়েছে সমৃদ্ধ ও গৌরবোজ্জ্বল ইতিহাস। যদিও ১৯৮৪ সালে বর্তমান নামে আত্মপ্রকাশ করে কিন্তু এর কার্যক্রম শুরু হয় আরও অনেক আগে।

            ১৯৫৯ সালে জাতীয় শিক্ষা কমিশন দেশের শিক্ষা ব্যবস্থা পর্যালোচনা ও পরীক্ষা নিরীক্ষা কালে লক্ষ্য করে যে, সরকারি বেসরকারি অফিস, শিল্প ও বাণিজ্য প্রতিষ্ঠান, বিদেশী মিশন ও কোম্পানীগুলোতে প্রচুর সংখ্যক দক্ষা অফিস কমর্চারীর চাহিদা থাকা সত্ত্বেও সুদক্ষ অফিস কর্মী তৈরীর প্রাতিষ্ঠানিক ব্যবস্থা দেশে ছিল না। ফলে অফিস সমূহের কার্যাবলী সুষ্ঠুভাবে পরিচালিত হত না। তাই, কমিশন উপলদ্ধি করে যে, সুদক্ষ অফিস কর্মী  সৃষ্টির ব্যবস্থা করা হলে দেশের অফিস সমূহ সুষ্ঠুভাবে পরিচালিত হবে এবং শিক্ষিত বেকারদের চাকুরীর সংস্থান হবে। এই লক্ষ্যে ১৯৫৯ সালের শিক্ষা কমিশন দেশের জেলা সদরে কমার্শিয়াল ইনস্টিটিউট স্থাপনের সুপারিশ করে। উক্ত সুপারিশের ভিত্তিতে ১৯৬৫ সাল হতে ১৯৬৭ সালের মধ্যে মাকির্ন যুক্তরাষ্ট্রের সাহায্য সংস্থা ইউ.এস.এ.আই.ডি (US-AID)-এর আথির্ক ও কারিগরী সহায়তায় ১৬টি সরকারি কমার্শিয়াল ইনস্টিটিউট স্থাপন করা হয়। ইনস্টিটিউট সমূহ- ঢাকা, বরিশাল, পাবনা, বগুড়া, সিলেট, রংপুর, দিনাজপুর, রাজশাহী, ফরিদপুর, কুষ্টিয়া, খুলনা, যশোর, ময়মনসিংহ, কুমিল্লা, ফেনী ও চট্টগ্রাম। কমার্শিয়াল ইনস্টিটিউট সমূহে এস.এস.সি উত্তর দুই বৎসর মেয়াদী ডিপ্লোমা-ইন-কমার্স (বতর্মানে ডিপ্লোমা-ইন-বিজনেস ষ্টাডিজ) নামে একটি কমর্মুখী, বাস্তবধর্মী শিক্ষা কোর্স চালু করা হয়।

            দুই বৎসর মেয়াদী ডিপ্লোমা-ইন-কমার্স এইচ.এস.সি সমমানের। দুই বৎসর পর চুড়ান্ত পরীক্ষা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা গ্রহণ করে। এই ইনস্টিটিউট সমূহ হইতে ডিপ্লোমা প্রাপ্ত ছাত্র/ছাত্রীবৃন্দ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়সহ সকল কলেজে ডিগ্রী কোর্সের বি.বি.এস, বি.এস.এস, বি.এ (পাশ) ও অনার্স কোর্সে ভর্তি হওয়ার যোগ্য। তাহা ছাড়া, দেশ-বিদেশে বি.বি.এ. কোর্সে ভর্তি হওয়ার যোগ্য। একই সাথে ডিপ্লোমা-ইন-কমার্স (বতর্মানে ডিপ্লোমা-ইন-বিজনেস ষ্টাডিজ) পাশ করা ছাত্র/ছাত্রীরা বিভিন্ন সরকারি-বেসরকারি, অফিস-আদালত, শিল্প-বাণিজ্য প্রতিষ্ঠান ও বৈদেশিক মিশনে ষ্টেনোগ্রাফার, অফিস সহকারী, ব্যক্তিগত সচিব ও অন্যান্য পদে চাকুরীতে নিয়োগ লাভের যোগ্য বলে বিবেচিত হয় এবং সহজেই নিয়োগ লাভ করে আসছে।

            ফেনী গভ: কমার্শিয়াল ইনস্টিটিউট, ১৯৬৭খ্রি. সালে ফেনী পলিটেকনিক ইনস্টিটিউট সংলগ্ন প্রতিষ্ঠান হিসাবে চালু হয়। ১৯৮৪খ্রি. সালে ইহা স্বতন্ত্র কমার্শিয়াল ইনস্টিটিউট রূপে আত্মপ্রকাশ করে। বতর্মানে ২০১৬ সালের ১২ মে শিক্ষা মন্ত্রনালয়ের ৩৭.০০.০০০০.০৭০.০২.০৩৩.২০১৫-৬৭৮ প্রজ্ঞাপনের মাধ্যমে এটিকে সাধারণ কলেজে রূপামন্তরিত করে মহিপাল সরকারি কলেজ, ফেনী নামে নামকরণ করা হয় এবং বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় শিক্ষার্থী ভর্তি করার অনুমতি দেয়া হয়। বতর্মানে কলেজটিতে তিনটি শাখায় প্রায় ১৫০০ (এক হাজার পাঁচশত) জন ছাত্র-ছাত্রীর রয়েছে। ফেনী মহিপালস্থ বিজয় সিং দীঘির উত্তর পার্শ্বে ৩.১৪ (তিন দশমিক এক চার) একর জমির উপর খোলা মাঠের মধ্যে মনোরম ও সুন্দর প্রাকৃতিক পরিবেশের বেষ্টনীতে সীমানা প্রাচীর ঘেরা কলেজটি অবস্থিত।


14.03.2017 Admin
© 2024 MOHIPAL GOVT. COLLEGE, FENI | Technical Assistance by: explore IT